ভালো করলে নয় যে ভাল, মন্দ করলে কী যে বল
অবুঝ এখন সঠিক কথা জানবে কেমনে বল?
সোজা পথে চলতে হলে, সমাজ কেন ভেজাল করে
গুটি কজন পেছিয়ে ছাড়ে, সমাজপতি না ভণ্ড?


আধুনিক এই সভ্য যুগে, কে বা ককে মানে,
সুযোগ পেলে সবাই এখন কেন আঘাত করে।
আগের সমাজ বকলেও তাই, ছিল অনেক ভাল
আজকে কেন এমন করে, সবাই দূরে গেল?